ডেস্কটপ নাকি ল্যাপটপ কোনটা ভালো ? বাজেট রাখব কত? কনফিগ কি? মডেল কি?

ডেস্কটপ নাকি ল্যাপটপ কোনটা ভাল ? বাজেট রাখব কত?? কত দামে কোনটা ভাল হবে? কনফিগ কি? মডেল কি????
প্রায় প্রতিটি পোস্ট এর কমেন্টেই দেখা জাচ্ছে এধরণের প্রশ্ন। অনেকেই জানেন নাহ যে কোনটা কেনা উচিত? ডেক্সটপ নাকি
ল্যাপটপ......
🛑 আপনার উপর নির্ভর করছে যে আপনি আসলে কোনটা কিনবেন। আপনি যদি বাসায়তেই থেকে সব সময় কাজ করেন তাহলে অবশ্যই ডেক্সটপ কিনা বাধ্যতামুলক বলতে পারেন।কেন? তা একটু পড়ে বলছি।
🛑 আর আপনি যদি বাসা তে থেকে কাজ নাহ করতে পারেন, বা বাসা থেকে বাইরে গিয়ে কখনো কাজ করতে হতে পারে, তাহলে ল্যাপটপ কিনতে পারেন।
 আমার পারসনাল মতামতঃ আপনি অবশ্যই একটা
ডেক্সটপ কম্পিউটার কিনেবন আপনার জন্য 
🤚 কেন ভাই?
✔️ কারন হচ্ছে আপনি পিসি তে যে কাজ ই করেন নাহ কেন, আপনার পিসি যথেষ্ট গরম হবে। আপনি গ্রাফিক্স এর কাজ করলে আপানার পিসি স্বাভাবিক ভাবেই যথেষ্ট গরম হবে।আর আপনি যদি ওয়েব এর বা ডেটা এন্ট্রির কাজ করেন তাহলে আপনাকে অনেক সময় দিতে হবে কম্পিউটারের সামনে বসে।অনেক সময় মোবাইল চালালেও তো গরম হয়ে যায়, আর এটা তো কম্পিউটার।তাই একে ঠান্ডা করার জন্য যথেষ্ট পরিমান ফ্যান লাগবে যেটা ডেক্সটপ ছাড়া ল্যাপটপ এ সম্ভব নয়।আর পিসি দিন দিন গরম হতে থাকলে পিসির লাইফ ড্যামেজ হয়। তাই আপনি যদি আপনার কম্পিউটার বেশি দিন টিকিয়ে রাখতে চান, তাহলে অবশ্যই আপনার জন্য ডেক্সটপ বেস্ট।
💢) ওয়েব এর কাজের জন্য (💢
🛑 এবার আসি বাজেট নিয়ে। আপনি যদি পিসি তে ওয়েব এর কাজ করে থাকেন (ওয়েব সাইট ডিজাইন,ডেভলপমেন্ট, এসইও,
প্রোগ্রামিং, ডেটা এন্ট্রি, মার্কেটিং, ইত্যাদি) তাহলে আপনার খুব একটা বেশি দামের পিসি নেয়ার দরকার নেই।
কারন এধরণের কাজ এ আপনার খুব ভাল গ্রাফিক্স এর প্রয়োজন নাই, আর না দরকার হয় খুব ফাস্ট প্রসেসর। নরমাল ডুয়েল কোর প্রসেসর দিয়েই এই সব করতে পারবেন।তবেঁ বাজেট থাকলে ভাল পিসি নেয়াই উত্তম। এক্ষেত্রে আপনি নিউ কিনতে গেলে আপনার বাজেট ,
✔️নতুন হলে,
নিম্নেঃ ২৫,০০০ ৳ (ডেস্কটপ)
সর্বোচ্চঃ ৪০,০০০ - ৪২,০০০ ৳ (ডেস্কটপ)(এর বেশি লাগে না)
সর্বোচ্চঃ ৩৫,০০০ - ৪৫,০০০৳ (ল্যাপটপ)
✔️পুরাতন বা সেকেন্ড হ্যান্ড, (বাজেট কম হলে)
সর্বোচ্চঃ ১২,০০০ - ১৫,০০০ ৳ (ডেস্কটপ)
সর্বোচ্চঃ ১৮,০০০ - ২০,০০০৳ (ল্যাপটপ)
💢) গ্রাফিক্স এর কাজের জন্য( 💢
🛑 গ্রাফিক্স এর কাজ করতে হলে অবশ্যই আপনাকে ভাল মানের পিসি কিনতে হবে।সল্প কিছু বাজেট নিয়ে আপনি গ্রাফিক্স এর কাজের জন্য উপযুক্ত পিসি পাবেন নাহ। কারন গ্রাফিক্স এর কাজের জন্য ভাল র্যাম হতে হয় (নিম্নে ৮ জিবি) , তাছাড়া গ্রাফিক্স এর এক্সটারনাল মেমরি অবশ্যই নিম্নে ২ জিবি হতে হবে। নাহলে আপনি কাজ করতে গেলে অনেক অনেক সমস্যার মুখোমুখি হবেন। পিসি হ্যাং করবে। তাছারা এই নুন্যতম কনফিগ না ব্যাবহার করলে পিসির উপরে চাপ পরবে যেটা আপনার পিসির আয়ু কমাবে।যা আপনি অবশ্যই চান নাহ।
গ্রাফিক্স এর কাজের জন্য ,
নুন্যতম কনফিগঃ ৮ জিবি র্যাম, ২ জিবি গ্রাফিক্স মেমোরি
রিকমান্ডেড কনফিগঃ১২জিবি র্যাম,৪ জিবি গ্রাফিক্স মেমরি
বাজেট আবশ্যকঃ
ডেক্সটপ,
নিম্নেঃ ৩৫,০০০৳
রিকমান্ডেডঃ ৫৫,০০০ - ৬০,০০০৳
ল্যাপটপ,
নিম্নেঃ ৪৫,০০০ - ৫৫,০০০৳
রিকমান্ডেডঃ ৭০,০০০ - ৮০,০০০৳
🛑বিশেষ দ্রষ্টব্যঃ যারা গ্রাফিক্স এর ভিডিও মেকিং এন্ড এডিটিং সেক্টর এ কাজ করবেন তাদের জন্য খুব ভাল মানের পিসি নেয়া আবশ্যক।নাহলে কাজ করতে পারবেন নাহ।
এক্ষেত্রে রিকমান্ডেড কনফিগঃ
্যামঃ ১৬জিবি (আবশ্যক)
গ্রাফিক্স মেমরিঃ ৪/৬ জিবি (আবশ্যক)
বাজেটঃ ৭০,০০০ - ৮০,০০০৳ (ডেস্কটপ)
[ ভিডিও এডিটিং বা ভারি গ্রাফিক্স এর কাজে
কেউ ল্যাপটপ ব্যাবহার করে নাহ। ]
গ্রাফিক্স এর কাজের জন্য অবশ্যই কখনো সেকেন্ড হ্যান্ডেড পিসি কিনবেন নাহ। (হারাম বলতে পারেন)
নুন্যতম বাজেটটি হচ্ছে একেবারে যাদের কাছে টাকা বারানো সম্ভব হচ্ছে নাহ তাদের জন্য। তবেঁ রিকমান্ডেড টা ফলো করা উত্তম।তবেঁ নুন্যতম বাজেট টি না রেখে পিসি কিনতে আসবেন নাহ। নাহলে পরবর্তীতে সমস্যায় পরবেন।
অনেকেই চিন্তা করছেন যে সিয়াম ভাই এটা কি দিল, সব গুলো ক্ষেত্রে ডেস্কটপ এর চেয়ে ল্যাপটপ এর দাম বেশি।
হ্যা, অবশ্যই ডেস্কটপ এর চেয়ে ল্যাপটপ এর দাম বেশি হবে। এমনকি সেটা অনেক বেশি বলতে পারেন। কারন এত বড় পিসি কে আপনি ছোট্ট একটা বই এর মত সাইজে আটকে নিচ্ছেন। আবার যেকোনো প্লেস এ বহন ও করতে পারছেন।এই সুবিধার জন্য ল্যাপটপ এর দাম সবসময় ই বেশি থাকে। তাই যে দামে আপনি ভাল একটা ডেস্কটপ কিনতে পারছেন, সেই দামে আপনি নরমাল একটা ল্যাপটপ ও পাচ্ছেন নাহ।আবার পিসির কোন পারটস এ সমস্যা হলে খুব কম টাকায় ই টা সমধান করা যায়, তবেঁ ল্যাপটপ এর ক্ষেত্রে সামান্য কি বোর্ড বা মাউস প্যাড ঠিক করাতেই কয়েক হাজার টাকা চলে যায়, যেখানে ডেস্কটপ এ খরচ মাত্র কয়েকশ টাকা। তাই ডেস্কটপ নিবেন নাকি ল্যাপটপ নিবেন সেটা আপানার বিবেক আপনাকে বলে দেবে।
আশা করি সবাই বুজতে পেরেছেন যে কি কাজের জন্য কোন পিসি নিবেন। কত টাকা বাজেট লাগবে। কি কনফিগ লাগবে।
এই পর্যন্ত পড়ে থাকলে আর প্রশ্ন থাকার কথা নাহ। তবুও থাকলে কমেন্ট করুন, উত্তর দেয়ার চেস্টা করব।
❗️❗️এখানে অনেক এর ই অনেক রকম বাজেট আছে। কারও ১৫ হাজার, কারও ২০+ হাজার, কারও ৪০+ হাজার। একেক জন একেক সেক্টর এ কাজ করবেন। এক্ষেত্রে একেক কাজের জন্য একেক মডেল এর প্রসেসর লাগবে। টোটাল কনফিগ একেক কাজের জন্য আলাদা আলাদা হবে(উপরে বলা আছে 👆)।তাই সবার আলাদা আলাদা বাজেট এর পরিমান কমেন্ট এ লিখবেন। আপনাদের দেয়া বাজেট অনুযায়ী একটা নতুন পোস্ট করা হবে , যেখানে আলাদা আলাদা কনফিগ এ কোন প্রসেসর, কোন র্যাম, কোন চিপসেট এর গ্রাফিক্স কার্ড/মাদারবোর্ড ইত্যাদির দাম সহ মডেল নাম্বার দেয়া থাকবে।তবেঁ অবশ্যই আপনার কাজ (ওয়েব/গ্রাফিক্স) উল্লেখ করতে হবে। উক্ত মডেল অনুযায়ী আপনারা নিজ নিজ পছন্দের ব্রান্ড হতে কিনে নিবেন (মডেল আর ব্যান্ড/ কোম্পানি ২ টা আলাদা জিনিস)।❗️❗️
আপনাদের অনেক এই এই সকল বিষয়ে জানেন নাহ।এই পোস্ট শুধু তাদের জন্য।বাকিরা এড়িয়ে জান।
নিজে জানুন, অন্যকে জানাতে শেয়ার করুন।